Mahfuzur Rahman Manik
মামা সংস্কৃতি!
ফেব্রুয়ারী 24, 2016

চলতে-ফিরতে বিশেষ করে বর্তমান প্রজন্মের মুখে সম্বোধনে বহুল ব্যবহৃত যে শব্দটি শোনা যায়, তা মামা। রিকশা-গাড়িচালক, দোকানদার, হোটেল বয় থেকে শুরু করে বন্ধু-বান্ধবও একে অপরকে মামা ডাকছে অবলীলায়। বয়সের ভেদ নেই, পেশার বালাই নেই, রক্তের সম্পর্ক নেই, পরিচিত হওয়ার ব্যাপার নেই_ যেন গণ-মামা। যাদের ডাকছে তারাও সাড়া দিয়ে যাচ্ছেন। কোনো বিকার নেই। অনেকে সম্বোধনকারীকেও মামাই বলছেন। সম্প্রতি এক ভিক্ষুকের কাছ থেকেও শোনা গেল_ 'দিয়া যান মামা।' এ এক অদ্ভুত ব্যাপার! সহপাঠীর সঙ্গে আড্ডা-আলোচনায়ও মামার প্রাধান্য। আজকাল টিভি নাটক, বিজ্ঞাপন, সামাজিক যোগাযোগ মাধ্যমেও দেখা যায় বন্ধু তার বন্ধুকে বলছে, জোস হইছে মামা। দেখাদেখি অন্যরাও শিখছেন। রিকশাওয়ালা সে রকম যাত্রী পেলে বলছেন, 'যাবেন নাকি মামা?' মামা যেন একটা সংস্কৃতিতে পরিণত হয়েছে। কীভাবে এ মামা আমাদের প্রাত্যহিক জীবনের অংশ হয়ে উঠল তা এক গবেষণার বিষয়।
মায়ের ভাই হন মামা। মামা-ভাগ্নের সম্পর্ক হয়তো বন্ধুত্বপূর্ণ। মামার সঙ্গে সময়ে সময়ে ঠাট্টা-মশকরাও করা যায়। মামারা ভাগ্নেদের অনেক 'গোপন' ব্যাপারে নাকি সাহায্যও করেন। তাই বলে বন্ধুকেও মামা বলতে হবে! গণভাবে যাকে-তাকে মামা বলারই-বা হেতু কী! কেউ নানাবাড়ির সঙ্গে সংশ্লিষ্ট হলে কিংবা মামাদের বন্ধু হলে তাকে মামা বলাই যায়। কিংবা একান্ত মামার বয়সী হলেও তাকে মামা বলা মেনে নেওয়া যায়। কিন্তু যাকে-তাকে মামা সম্বোধন কেন? আর এ সম্বোধন সবাই যে সাদরে গ্রহণ করেন, তাও নয়। কেউ খুশি হতে পারেন, স্বাভাবিকভাবে মেনে নিতে পারেন। কেউ রাগ হলেও হয়তো কিছু বলেন না। তবে অনেকে মামা বলায় যে ক্ষেপে যান_ সে অভিজ্ঞতাও রয়েছে। তার পরও এ যে চলছেই। বন্ধু বন্ধুকে মামা ডাকছে বটে, আবার ঠিকই তার মাকে আন্টি ডাকছে, বাবাকে আঙ্কেল ডাকছে।
অনেকে হয়তো বলতে পারেন, 'দুষ্টামি' করে মামা ডাকছে। আসলে মামাটা এখন সত্যিই দুষ্টামির পর্যায়ে আছে! মামার ব্যাপকতা এত বেড়ে গেছে, যেন এটা স্বাভাবিক। অনেকেই যখন বিষয়টির অনুশীলন করছেন তখন অস্বাভাবিক মনে হওয়ার কারণ কী? এভাবে একটা উদ্ভট, অদ্ভুত, অযৌক্তিক বিষয়ের প্রচলন সমাজে হোক, তা নিশ্চয়ই সুস্থ মস্তিষ্কের কেউ মেনে নেবেন না।
পরস্পর ডাকার ক্ষেত্রে যৌক্তিক সম্বোধন হতে পারে ভাই। এটা সমাজ-স্বীকৃত, ধর্ম-স্বীকৃত এবং যৌক্তিক সম্বোধন। ভাই বলার মধ্যে একটা যে শালীনতা, শ্রদ্ধাবোধ ও সৌহার্দ্যের ব্যাপার থাকে; মামার মধ্যে সেটা কতখানি রয়েছে? এসব হয়তো মামা ডাকেও থাকতে পারে; কিন্তু যে অর্থে আমরা মামার প্রচলন দেখছি বা সবাই যে অর্থে এটি ব্যবহার করছেন, তাকে ইতিবাচক বলা যায় না। অনেকে ঠাট্টার জন্যই মামা ডাকেন, অনেকে সম্পর্ককে হালকা করার জন্য ডাকেন। অনেকের ভিন্ন উদ্দেশ্যও থাকতে পারে। কিংবা হয়তো ইতিবাচক অর্থেও অবচেতন মনে অন্যকে মামা ডাকতে পারেন। কিন্তু আপত্তিটা সেখানেই যখন এটা ব্যাপক প্রচলন পায়।
কোনো অফিসে গিয়ে বস টাইপের মানুষকে নিশ্চয় কেউ মামা ডাকেন না। কোনো মেয়েকেও কেউ ভুলে খালা ডাকেন না। বাড়ির মুরবি্বকেও কেউ মামা ডাকেন না। অসাধারণ কাউকে যখন মামা ডাকা হয় না, তাহলে সাধারণের ক্ষেত্রে সম্বোধনে তা কেন হবে?

ট্যাগঃ , , , , ,

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।