Mahfuzur Rahman Manik
পুতিনের ফিরে অাসা
মার্চ 22, 2015
Putin-bbc
সম্প্রতি কাঠঠোকরার পিঠে একজন বেজির উড়ে চলার ছবি খুবই জনপ্রিয় হয়েছিল। ছবি- বিবিসি বাংলা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কতদিন লোকচক্ষুর আড়ালে ছিলেন? অস্ট্রেলিয়ার বিজনেস ইনসাইডার একেবারে সেকেন্ড ধরে তার হিসাব দিচ্ছে_ ১০ দিন ২১ ঘণ্টা ৪ মিনিট ২০ সেকেন্ড। পুতিনের উধাও হয়ে যাওয়ার পর থেকেই নানা গুজব ছড়িয়ে পড়ে ইন্টারনেটে। পুতিন আকস্মিকভাবে তার কাজাখস্তান সফর বাতিল করেন। এরপর দক্ষিণ ওসেটার সঙ্গে একটি চুক্তি হওয়ার কথা থাকলেও সে দেশের প্রতিনিধিদের মস্কো আসতে নিষেধ করা হয়। দেশটির অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা এফএসবির বার্ষিক বৈঠকে উপস্থিত থাকার কথা থাকলেও তিনি ছিলেন না।
বিশ্বের অন্যতম প্রভাবশালী দেশের প্রভাবশালী প্রেসিডেন্টের দিকে সবার নজর থাকাই স্বাভাবিক। পূর্ব ঘোষণা ও স্পষ্ট কারণ ছাড়া লোকচক্ষুর অন্তরাল হওয়ায় বিশ্বব্যাপী আলোচনা ও গুজবের ঝড় উঠে। এসব জল্পনা-কল্পনার মূলে ছিল পুতিনের স্বাস্থ্য। ফ্লু হওয়া কিংবা স্ট্রোকের কথা বলেছেন অনেকে। পুতিন মারা গেছেন এবং তার শেষকৃত্য হচ্ছে_ এরকম ছবিও শেয়ার করতে দেখা যায়। কেউ বলেছেন, তিনি তার প্রেমিকা ও ৩২ বছর বয়সী সাবেক অলিম্পিক জিমন্যাস্ট আলিনা কাবায়েভার সন্তান প্রসব উপলক্ষে সুইজারল্যান্ডে গেছেন। এমনকি তার ক্ষমতাচ্যুত হওয়ার আলোচনাও উঠেছিল।
অবশেষে গত সোমবার তাকে সেন্ট পিটার্সবার্গের বাইরে কনস্টানটিন প্যালেসে কিরঘিজ প্রেসিডেন্টের সঙ্গে এক বৈঠকে দেখা গেছে। জনসমক্ষে আসার পরই সব কিছুকে গুজব বলে উড়িয়ে দেন পুতিন। তার ভাষায়, 'লাইফ উড বি বোরিং উইদাউট গসিপ'_ গুজব ছাড়া জীবন নিরামিষ হয়ে যায়। এর মাধ্যমে পুরো বিষয়টা যে ধোঁয়াশার অন্ধকারেই থেকে গেল। এ নিয়ে অবশ্য আলোচনা থেমে নেই। শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউজউইক ম্যাগাজিন বলছে, পুতিনের হঠাৎ অন্তরাল হওয়ার ঘটনা আলোচনার বিষয় হওয়াই স্বাভাবিক। কারণ পুতিন রাশিয়ার রাজনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। যখনই তার বিদায় ঘটবে রাশিয়ায় সংকট দেখা যাবে। সরকারের পতন ঘটতে পারে, এমনকি আজকের ইউক্রেনের মতো অবস্থা হতে পারে।
কেবল পুতিনই নন, এরকম প্রভাবশালী অনেকেরই হঠাৎ হঠাৎ উধাও হওয়ার খবর আমরা শুনে থাকি। ব্যস্ত জীবনের বাইরে একটু ফুরসতের জন্যই কি এরকমটা হয়? যেমন পুতিনের ব্যাপারেও রাশিয়ায় সাবেক ব্রিটিশ অ্যাম্বাসাডর স্যার টনি ব্রেন্টন ইংল্যান্ডের এক্সপ্রেস পত্রিকাকে বলছেন, 'পুতিন মাঝে মাঝেই মস্কো থেকে উধাও হয়ে তার ব্ল্যাক সির প্রাসাদে যান।' এমনও তো হতে পারে, তাদের অনুপস্থিতিতে দেশ কীভাবে চলে তা তারা দেখতে চান।
Putin_cold-warsমূল কারণ যা-ই হোক পুতিন নাকি রাশিয়ার অন্য প্রেসিডেন্টদের মতো গুরুগম্ভীর নন। চীনে গিয়ে তিনি কুস্তি খেলেছেন। নানা বিষয়ে ঠাট্টা করেন। যেমনটা এবারও বললেন, গুজব না হলে জীবন একঘেয়ে হয়ে যেত। এই ঠাট্টার ভেতরকার রাজনীতি বোদ্ধারা বুঝবেন। অবশ্য পর্দার আড়ালে যা-ই ঘটুক সময় তা বলে দেবে। তবে পুতিনের ফিরে আসা নিশ্চয়ই রাশিয়ার জন্য স্বস্তির খবর। এবং যারা গুজব ছড়িয়েছেন হয়তো তাদের জন্যও। রবার্ট স্কট নামে এক ভদ্রলোক যে টুইট করেছেন_ পুতিন প্রবাবলি হ্যাজ দ্য ফ্লু_ দ্যাটস দ্য ট্রাবল উইথ কোল্ড ওয়ারস! তাহলে সে কোল্ড ওয়ার বা শীতল যুদ্ধ কি কেটে গেল, নাকি আসন্ন? কে জানে!

ট্যাগঃ , , , , , , , ,

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।