Mahfuzur Rahman Manik
সার্থক স্টাডি গ্রুপের নানা দিক
মার্চ 17, 2010

ঢাবির ছাত্র সৈকত নিয়মিত ক্লাস করে আবার ভালো নোট তৈরির জন্য লাইব্রেরিতেও দীর্ঘ সময় কাটায়। তবু কখনো কখনো ক্লাস লেকচারটা তার কাছে দুর্বোধ্য মনে হয়। পড়ে আর পড়ে। তারপর ছোটে গ্রুপ স্টাডিতে। বেশিরভাগ সময় তার সমস্যায় সঠিক সমাধান পাওয়া যায়। কারণ কোনো জটিল বিষয় নিজে না বুঝলেও অন্য বন্ধু ঠিকই বুঝিয়ে দেয়। আর এটা যারা উপলব্ধি করতে পারে তারাই তৈরি করে একটি স্টাডি গ্রুপ? এর প্রয়োজনীয়তা বা গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে ছাত্রছাত্রীদের এখন আর অজানা কিছু নেই। তবে একটি সার্থক স্টাডি গ্রুপ কিভাবে তৈরি করতে হয় এটা হয়তো অনেকেরই অজানা। তাহলে আসুন জেনে নিই কিভাবে একটি স্টাডি গ্রুপকে সফল করা যায়।
কোনো লেকচার বুঝতে না পেরে ক্লাসে শিক্ষককে প্রশ্ন করতে কেউ কেউ সঙ্কোচবোধ করতেই পারে। কিন্তু স্টাডি গ্রুপে বন্ধুর কাছে এমনটা হয় না। গ্রুপ মেম্বাররা আলোচনার সময় মনোযোগ দিয়ে সমস্যা শোনে এবং তথ্য ও তত্ত্ব নিয়ে খোলামেলা আলোচনা করে। যা সবার জ্ঞানজগতের এক নতুন ধারা সৃষ্টি করে। এছাড়া বন্ধুর কাছে গ্রুপ স্টাডির মাধ্যমে পড়াশোনার নতুন নতুন কৌশল রপ্ত করা যায়। যদি পড়াশোনায় বিরক্তিভাব চলে আসে তবে গ্রুপ স্টাডির মাধ্যমে তা কাটিয়ে ওঠা সম্ভব।
একটি সফল স্টাডি গ্রুপের বৈশিষ্ট্য
* সফল স্টাডি গ্রুপের প্রতিটি সদস্য সক্রিয় ভূমিকায় থাকে। সেটা অবশ্যই বলা এবং শোনা উভয়ক্ষেত্রে প্রযোজ্য। এখানে একজন মডারেটর থাকে। তবে প্রতিটি মিটিংয়ে আলাদা আলাদা মডারেটর নির্বাচন করা হয় যেন সবার মধ্যে নেতৃত্বের গুণাবলী প্রতিষ্ঠিত হয়।
* গ্রুপের অন্য সদস্যরা যে কোনো সদস্য কর্তৃক উত্থাপিত গুরুত্বপূর্ণ বিষয়ে সহযোগিতাপূর্ণ আচরণ করবে।
* সদস্যদের আলোচিত বিষয়ের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। এবং বন্ধুর প্রতি সমান শ্রদ্ধা প্রদর্শন করতে হবে।
* এখানে সবার স্বাধীনভাবে মতামত প্রদানের সুযোগ থাকে।
* সদস্যরা সবাই মিলে নিজেদের দুর্বলতা চিহ্নিত করবে এবং আরো ভালো করার উদ্যোগ গ্রহণ করবে।
* প্রতিটি আলোচনা পর্ব শেষ হওয়ার পর পরবর্তী দিনের কার্যক্রম, দায়িত্বসহ প্রতিটি বিষয় ঠিক করা হবে।
* ‘আমরা এক সঙ্গে সব সমস্যার সমাধান করতে পারি’ প্রত্যেকের এ মনোভাব থাকতে হবে।
* সবার এক সঙ্গে বসার জায়গাটা অবশ্যই নিরিবিলি পরিবেশে হওয়া দরকার।
* স্টাডি গ্রুপের প্রত্যেক সদস্যের একটি ডাটা থাকবে। যেখানে প্রত্যেকের নাম, মোবাইল নাম্বার এবং ই-মেইল অ্যাড্রেস থাকবে।
স্টাডি গ্রুপের ক্ষেত্রে প্রতিবন্ধকতা
একটি স্টাডি গ্রুপের চলমান প্রক্রিয়ায় কিছু প্রতিবন্ধকতা রয়েছে। নিম্নেœাক্ত বিষয়গুলোয় তাই সতর্ক থাকা চাই।
১. স্টাডি গ্রুপ তার নিজস্ব লক্ষ্য ও কার্যক্রম হতে বিচ্যুত না হওয়া, ২. স্টাডি গ্রুপটি সামাজিক গ্রুপে পরিণত হবে না। এখানে পড়াশোনাই হচ্ছে একমাত্র আলোচ্য বিষয়, ৩. কোনো সদস্য প্রস্তুতি ছাড়া আলোচনা অধিবেশনে উপস্থিত থাকতে পারবে না, ৪. এ গ্রুপ কোর্স এবং শিক্ষকের ব্যাপারে কোনো নেতিবাচক মনোভাব প্রদর্শন করবে না।, ৫. কোনো একজন বা দুজন সদস্য পুরো গ্রুপকে নিয়ন্ত্রণ করবে না। প্রত্যেক সদস্যের সমান সুবিধা এবং সমান অংশগ্রহণ নিশ্চিত করতে হবে, ৬. সবাই মিলে কোনো এক সদস্যের ত্রুটি নিয়ে সমালোচনা করবে না, ৭. প্রত্যেক সদস্যদের মধ্যে বোঝাপড়া ভালো থাকবে, কোনো মনোমালিন্য থাকবে না।

http://www.jaijaidin.com/archive/2009-11-04/details.php?nid=159291

ট্যাগঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।