চলমান জীবনের ভাসমান গল্প

Life-roleটাইমস অব ইন্ডিয়ার ব্লগে সম্প্রতি নিনা সুদ লিখেছেন, লাইফ মাস্ট গো অন। অবশ্য কেউ লিখুক আর না-ই লিখুক, এটাই বোধহয় নিয়ম_ জীবন চলমান। কারও কিংবা কোনো কিছুর জন্য জীবন থেমে থাকে না। হয়তো নানা সময়ে জীবনের নানা গতিপথ তৈরি হয়; হয়তো নানা ঘটনা জীবনে দাগ কেটে যায়; হয়তো কিছু বিষয়ে জীবনের অপ্রাপ্তি থাকে; হয়তো চাওয়া-পাওয়ার মাঝে ব্যাপক ফারাক সৃষ্টি হয়; তারপরও জীবন চলে যায় জীবনের পথে। এ পথে ছিটকে পড়ার দৃশ্য কিংবা উদাহরণ ব্যতিক্রম।
কাউকে কেমন আছেন জিজ্ঞেস করলে খারাপের চেয়েও বেশি উত্তর আসবে, ভালোই আছি। কোনো কারণে দীর্ঘশ্বাস থাকলেও ভালোর কথাই বলবেন সবাই। তার চেয়েও বড় কথা হলো, মানুষের স্বপ্ন। এ স্বপ্নই বোধহয় বেঁচে থাকার সবচেয়ে বড় প্রেরণা। মানুষ যত কষ্টেই থাকুক, ভাবে একদিন তার অবস্থার পরিবর্তন হবে। বাঁধা অবস্থায় সবচেয়ে অসহায় মানুষটিও বলবে, ‘ছাড়া পেয়ে নিই, তখন দেখাব মজা।’ যদিও আদৌ ছাড়া পাবে কিনা কিংবা কীভাবে পাবে, সে জানে না। দরিদ্র ভিক্ষুকও হয়তো বলবে, একদিন তার অনেক টাকা হবে।
এ জন্যই বোধহয় জীবনের নাম ‘জীবন’। প্রিয়জনের শোকে কাতর মানুষটি শিগগিরই উঠে দাঁড়ায়; রাস্তার পাশে বাস্তুহারা মানুষও তো জীবনধারণ করছে; শত চাকরির পরীক্ষা দিয়েও ব্যর্থ কিংবা স্বপ্নের চাকরি থেকে হঠাৎ বরখাস্ত হওয়া মানুষটিও তো তার উপায় বেছে নেয়; পছন্দের কাউকে না পেয়েও দিব্যি মানুষ দিনযাপন করছে। বাঁচার স্বার্থে প্রত্যেকেই বিকল্প তৈরি করে নেয়।
জীবনের আকুতিই বেঁচে থাকা। সুন্দরভাবে বাঁচা তার স্বপ্ন। সে স্বপ্নে বিভোর হয়ে অনেক সময় মানুষ ঝুঁকিপূর্ণ পথেও পা বাড়াতে কার্পণ্য করে না। ৮৮৪৮ মিটার উচ্চতার মাউন্ট এভারেস্টে উঠতে গিয়ে জীবন বিপন্ন হতে পারে জেনেও তো মানুষ থেমে নেই। কারণ বিষয়টা কেবল এভারেস্টে ওঠা নয় বরং জয় করা।
আর আজ সবার সামনে জ্বলন্ত উদাহরণ আমাদেরই, কারও আত্মীয় উন্নত জীবনের আশায় অবৈধ পথ পাড়ি দিতে গিয়ে সাগরে ভাসছে। তাদের মানবেতর জীবন নিশ্চয়ই আমাদের ব্যথিত করছে। খাদ্যের অভাবে তাদের কঙ্কালসার দেহ কিংবা থাইল্যান্ডের গণকবরে স্থান হওয়া নিশ্চয়ই বেদনার কারণ। এমনকি সমুদ্রে অবৈধপথে তাদের বিদেশযাত্রাও আমাদের উদ্বেগের বিষয়। যদিও তাদের এই ঝুঁকি নেওয়ার পেছনের গল্পটা কিন্তু একটু ভালোভাবে বেঁচে থাকা। দরিদ্র মানুষগুলো মানব পাচারকারী দলের খপ্পরে পড়ে কম খরচে বিদেশে পাড়ি দিচ্ছে। তাদের নিশ্চয়ই বোঝানো হয়েছে, মাসে মাসে অনেক টাকা আয় করতে পারবে, সংসারের অভাব ঘুচবে। অথচ জীবনের চাকা ঘোরাতে স্বপ্নে বিভোর মানুষগুলো আজ সাগরে নৌকায় ভাসছে। এক অনিশ্চয়তায় তাদের জীবন।
Life-Is-not-Hardসংবাদমাধ্যমের কল্যাণে ছবিতে তাদের আর্তচিৎকার সবাই দেখছেন। মানবতার এ বিপর্যয় ঘনীভূত হয়েছে যখন মালয়েশিয়া, ইন্দোনেশিয়ার মতো দেশগুলো তাদের দেশে নৌকা ভেড়াতে দিচ্ছে না (অবশ্য অবশেষে তাদের দয়া হয়েছে)। যদিও এ অভিবাসীদের বাঁচাতে আন্দামান সাগরের উপকূলীয় দেশগুলোর কাছে জাতিসংঘের তরফ থেকে বারবার অনুরোধ জানানো হচ্ছে।
আসলে জীবনের রূপ বিচিত্র। ক্ষণে ক্ষণে বদলায় জীবনের রঙ। সমুদ্রে ভাসমান মানুষদের যে বিবর্ণ সময় যাচ্ছে মানবতা নিশ্চয়ই এগিয়ে আসবে। তারাও ভাবছে এ মৃত্যুকূপ থেকে তারা নিস্তার পাবে। এটাই বোধহয় তাদের এখনকার স্বপ্ন। আর তাদের উন্নত জীবনের স্বপ্নও ফিকে হয়ে না যাক, এ দোয়াই আমাদের।

Post By মাহফুজ মানিক (454 Posts)

Mahfuzur Rahman Manik, Profession: Journalism, Alma Mater: University of Dhaka, Workplace: The Daily Samakal, Dhaka, Birthplace: Chandpur, Twitter- https://twitter.com/mahfuzmanik, Contact: mahfuz.manik@gmail.com

Website: →

Connect


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *