Mahfuzur Rahman Manik
ছুটি তো ছুটি নয়
জুলাই 22, 2014

chutiঈদে অঘোষিতভাবে টানা নয় দিনের ছুটি শুরু হচ্ছে বৃহস্পতিবার। কেউ অবশ্য এর চেয়েও বেশি ছুটি কাটাচ্ছেন, কারও ছুটি আরও কম। রমজান ও ঈদের কারণে বেশি ছুটি উপভোগ করে শিক্ষা প্রতিষ্ঠান। আবার সংবাদমাধ্যম, নিরাপত্তা, চিকিৎসাসেবার সঙ্গে জড়িত হয়তো অনেকেরই ছুটি নেই। তবে ঈদ কিংবা ঈদের বাইরে প্রত্যেকে কোনো না কোনোভাবে ছুটি কাটান। এই ছুটিতে এখন মানুষ কি আসলেই ছুটিতে থাকেন? মানে অফিস কিংবা কাজ থেকে ছুটি নিয়ে এর বাইরে থাকা কতটা সম্ভব। সোমবার বিবিসি ক্যাপিটালে এলিজাবেথ গ্যারনের 'ভ্যাকেশন ইন্টারাপ্টেড' প্রতিবেদনেও উঠে এসেছে বিষয়টি। প্রতিবেদনটিতে প্রতিষ্ঠানের ম্যানেজার কিংবা এক্সিকিউটিভদের কথা এলেও এটি আসলে সব পর্যায়ের মানুষের জন্যই প্রযোজ্য।
বর্তমান ইন্টারনেট, মোবাইলের সময়ে এটা খুবই স্বাভাবিক বিষয়। অফিসে যে পর্যায়েরই দায়িত্ব পালন করেন না কেন, ছুটিতে প্রত্যেককে তার দায়িত্বের মধ্যে অনেক সময় কাজ করতে হয়। অফিসের প্রধান বা বস হলে ফোনে সহকারীদের নির্দেশনা দেওয়া কিন্তু কম কথা নয়। আবার অফিসের প্রয়োজনে ছুটিতে আপনাকে ফোন করলে প্রয়োজনীয় উত্তর দেওয়াও কাজেরই অংশ। কিংবা ই-মেইলে বসে প্রয়োজনীয় যোগাযোগ রক্ষাও অফিসেরই কাজ। বিবিসির প্রতিবেদন কয়েকজন এক্সিকিউটিভের কথা বলছে, যারা ছুটিতে গেলেও একটা নির্দিষ্ট সময় বের করে মেইল চেক করেন। জরুরি মেইলের জবাব দিয়ে থাকেন। কেউ আবার এর বিরোধী। তাদের মতে, ছুটি মানেই ছুটি। একেবারে মোবাইল-ইন্টারনেটবিহীন একান্ত ব্যক্তিগত জগৎ। যেখানে আপনার অফিস নিয়ে টেনশন নেই। কোনো প্রশ্ন নেই। জবাবদিহিতা নেই।
অবশ্য জরিপ বলছে, ছুটিতে কাজ করার হার দিন দিনই বাড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মচারী-কর্মকর্তাদের ওপর করা এক জরিপে দেখা গেছে, ২০০৫ সালে ছুটিতে যেখানে ২১ শতাংশ মানুষ কাজ করত, সেখানে ২০১২ সালে এই হার বেড়ে দাঁড়ায় ৫১ শতাংশে। প্রযুক্তির কারণেই হয়তো এটা হয়েছে। যখন মানুষের হাতে হাতে মোবাইল আসেনি, ইন্টারনেট আজকের মতো সহজলভ্য ছিল না, তখন কেউ ছুটিতে গেলে সহজে যোগাযোগের উপায় ছিল না। আজকে এসব সহজলভ্য হওয়ার ফলে মুহূর্তেই যোগাযোগ করা সম্ভব। এই যোগাযোগটাও যে কাজের গুরুত্বপূর্ণ অংশ। বলাই বাহুল্য, অনেক নিবেদিতকর্মী আছেন ছুটি নিলেও অফিসের কাজের জন্য যাদের চিন্তার অন্ত থাকে না, তাদের জন্য প্রযুক্তির এ যে অমূল্য দান।
work-vacationতবে ছুটি বলতে যে ছুটি সেটা কি আদৌ ছুটি? বাংলা একাডেমির ব্যবহারিক বাংলা অভিধান যেটা বলছে_ ফুরসত, অবসর, অবকাশ। মানুষের জীবনে অবসর কোথায়। কেউ ছুটিতে যায় ঈদ কাটাতে, কেউ যায় হানিমুনে, কেউবা অসুস্থ কাউকে দেখতে কিংবা ঘুরতে_ এগুলো প্রত্যেকটিই আলাদা কাজ। আর সাপ্তাহিক ছুটিতে অনেকে জামা-কাপড় ধোয়াসহ সপ্তাহের জমে থাকা নানা কাজ করে। তবে হ্যাঁ, ছুটি বলার মধ্যে যে এক ধরনের প্রশান্তি আছে, নিজের মতো কাজ করা কিংবা সময় কাটানোর যে স্বাধীনতা আছে, সেটাই বড় বিষয়। এই ছুটিতে অফিসের কাজও অনেকটা আপেক্ষিক ও ব্যক্তিগত বিষয়। জরুরি প্রয়োজনে অফিস আপনার দ্বারস্থ হতে পারে কিংবা আপনিও প্রয়োজনবোধে যোগাযোগ করতে পারেন, সেটা আপনার দায়িত্বের অংশ হলেও কিন্তু আপনি ছুটিতে আছেন এমন ভাব থাকে। ছুটিতে আপনার অন্যান্য কাজের সঙ্গে এ রকম কাজ তো হতেই পারে। তাহলে ছুটিকে কী বলা যায়? বোদ্ধারাই না হয় ঠিক করুক।

ট্যাগঃ , , , ,

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।