Mahfuzur Rahman Manik
চান্স ইন লাইফ

Aimজীবনে কী হতে চাও- এ প্রশ্নের সম্মুখীন হননি এমন মানুষ মেলা ভার। প্রশ্নটির কোনো বয়স নেই বলে তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী আজ যে উত্তর দেবে, একাদশ শ্রেণীতে উঠে একই শিক্ষার্থীর উত্তর ভিন্ন হতে পারে। আমরা যাকে বলি 'এইম ইন লাইফ'। পরীক্ষার খাতায় রচনা হিসেবেও এর উত্তর লিখতে হয় শিক্ষার্থীদের। 'এইম ইন লাইফ'-এর কথা লিখতে কিংবা বলতে কেউ কম বলেন না। প্রত্যেকেই বড় কিছু হওয়ার স্বপ্ন দেখেন। গড়পড়তা বললে ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ারের কথা বলা যাবে। প্রত্যেকের মা-বাবাও তার সন্তানকে বড় কিছু বানানোর স্বপ্নই দেখেন। এর বাইরেও যে স্বপ্ন দেখে না মানুষ, তা নয়। আজকের দিনে সেলিব্রেটি কাউকে কী হতে চেয়েছিলেন বললে, উত্তরে তার কাছ থেকে 'রিকশাওয়ালা' শোনাও অস্বাভাবিক নয়। আবার হয়তো এ রকম কোনো পরিবার পাওয়া যাবে, যারা কৃষক। কৃষি কাজ করে কোনোরকম দিন আনে দিন খায়। তার পক্ষে সন্তানকে বড় কিছু বানানোর স্বপ্ন দেখা কঠিন, ফলে একজন ভালো 'কৃষক'ই বানানোর স্বপ্ন দেখেন তারা। ঠিক সন্তানের বেলায়ও তা সত্য। যে ছোটবেলা থেকেই বাবার সঙ্গে কাজ করছে তার পক্ষেও হয়তো কৃষক হওয়ার চেয়ে বড় স্বপ্ন দেখা অসম্ভব। তারপরও ভালো স্বপ্ন দেখতে চান সবাই। কিন্তু এই যে এইম ইন লাইফ_ এই বড় হওয়ার স্বপ্ন, এগুলো কি কেবলই স্বপ্ন? অনেকের ক্ষেত্রে উত্তর 'না'। কারণ অনেকের স্বপ্নই একদিন বাস্তবে ধরা দেয়। আবার জীবনযুদ্ধে হেরে গিয়ে অনেকের স্বপ্ন স্বপ্নই থেকে যায়।
তবে আমাদের দেশের ক্ষেত্রে 'এইম ইন লাইফ' কতটা যুক্তিযুক্ত? ধরা যাক বিজ্ঞানের কোনো শিক্ষার্থীর স্বপ্ন ইঞ্জিনিয়ার হওয়া। বুয়েটে ভর্তি হতে চান তিনি। কিন্তু বাস্তবে বুয়েট কেন, কোনো ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানেই চান্স পাননি। তার কী হবে? অথচ হয়তো স্কুলজীবন থেকেই 'এইম ইন লাইফ' হিসেবে ইঞ্জিনিয়ার হওয়াই লিখে এসেছেন। এ ক্ষেত্রে ভালো অভিধা কী হতে পারে? এ প্রসঙ্গে এক বন্ধুর কথা মনে পড়ছে। এসএসসিতে এ প্লাস পেয়ে ঢাকার নামকরা কলেজে পড়ছে। জিজ্ঞেস করলাম, তোমার এইম কী? উত্তরে বলল, আমার কোনো 'এইম' নেই। এইম ইন লাইফে আমি বিশ্বাস করি না। কিছুটা হকচকিয়ে গেলাম। কী বলছে সে? তাহলে কিসে বিশ্বাস করো? 'চান্স ইন লাইফে'। চান্স ইন লাইফ!
হ্যাঁ। আমাদের এক শিক্ষক বলেছেন, এখন থেকে এইম ইন লাইফ নয়, চান্স ইন লাইফ। যেখানে চান্স পাব সেখানেই পড়ব, সেটাই হবে আমার ভবিষ্যৎ। আমাদের দেশে এমন কোনো অবস্থা নেই যে, তুমি যেখানে চাইবে সেখানেই পড়তে পারবে। তোমাকে চান্স পেতে হবে। চান্স না পেলে তোমার এইমের কী হবে? তার যুক্তিতে কনভিন্স না হয়ে পারা গেল না।chance
ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ানে ২৯ মে প্রকাশিত 'ইয়াং পিপল নিড অ্যাকসেস টু বেটার ক্যারিয়ারস অ্যাডভাইস' প্রতিবেদনটি থেকে জানা গেল, স্কুল পর্যায় থেকেই শিক্ষার্থীদের ক্যারিয়ার সম্পর্কে স্পষ্ট জ্ঞান দেওয়া প্রয়োজন। আমাদের দেশে ব্যবস্থাটি নেই বললেই চলে। ফলে শিক্ষার্থী এবং অভিভাবকরাও বুঝে না-বুঝে ঝোঁকের মাথায় যে কোনো বিষয়ে সিদ্ধান্ত নেন। আর সেভাবেই হয়তো তার 'এইম ইন লাইফ' রচনা তৈরি হয়। প্রত্যেকের এইম থাকবে, স্বপ্ন থাকবে। আবার আমাদের নানা দিকের সীমাবদ্ধতার কথাও মনে রাখতে হবে। সে ক্ষেত্রে 'এইমে'র পাশাপাশি 'চান্সে'র কথাও মাথায় থাকা দরকার।

ট্যাগঃ , , , , , ,

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।