Mahfuzur Rahman Manik
গুদামে করুণ মৃত্যুর দায় কার?
আগস্ট 9, 2012

পাঁচ-পাঁচটি লাশ। বলা হচ্ছে তারা রাতে ঘুমিয়েছেন, ঘুমন্ত অবস্থায় তাদের ওপর সিমেন্টের বস্তা পড়ায় এই লাশ হওয়া। আলোচনার আগে খবরটা একটু জানা যাক। সমকালসহ প্রায় সবক'টি দৈনিক ৩০ জুলাই 'নারায়ণগঞ্জে সিমেন্টের বস্তাচাপায় ৫ শ্রমিক নিহত' শিরোনামে বলেছে_ ঘটনাটি ঘটেছে ২৯ তারিখ রোববার নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে, যেখানে একটি নির্মাণাধীন বিনোদন পার্কের গুদামে ঘুমানোর সময় কর্মরত পাঁচজন শ্রমিক সিমেন্টের বস্তার নিচে চাপা পড়ে মারা যান। কারণ হিসেবে পার্ক নির্মাণকারী প্রতিষ্ঠান আরকে গ্রিনল্যান্ড বলছে_ ওই দিন সকাল ৮টায় ভূমিকম্পের ফলে সিমেন্টের বস্তার স্তূপ থেকে বস্তা পড়ে তারা নিহত হন।
 ন্যায্যতার বিচারে হয়তো তাদের বক্তব্য গ্রহণযোগ্য এবং ঘটনা এখানেই শেষ হতে পারত। কিন্তু শ্রমিকদের সূত্র বলছে, সেদিন সকাল ৭টায় সব শ্রমিক কাজে যোগ দিলেও ওই পাঁচ শ্রমিক যোগ দেননি। এমনকি অন্য শ্রমিকরা তাদের না পেয়ে খুঁজতে খুঁজতে গুদামঘরে প্রবেশ করতে চাইলে প্রহরীরা তাদের বাধা দেয় এবং গুদামে তালা মেরে চলে যেতে চেষ্টা করে। তখন সময় সকাল সাড়ে ৭টা। আর তারও পর ৮টায় ভূমিকম্প হয় এবং ভূমিকম্পের পর তখন বিক্ষুব্ধ শ্রমিকরা উত্তেজিত হয়ে পড়লে প্রহরী তালা খুলতে বাধ্য হয়। শ্রমিকরা তখন গুদামে প্রবেশ করে বস্তাচাপা পড়া মৃতদেহগুলো দেখতে পান।
এর মানে দাঁড়াচ্ছে, আসলে তাদের মৃত্যু আগেই হয়েছে; ভূমিকেম্প বস্তা চাপা পড়ায় তাদের মৃত্যু  হয়েছে কিনা এ বিষয়ে সন্দেহের যথেষ্ট অবকাশ রয়েছে, কারণ ভূমিকম্প হয়েছে আটটায়। আগে যদি মৃত্যু না হতো তাহলে সকাল সাতটায়-ই তারা কাজে যোগ দিতো। এটা আরও স্পষ্ট হয় যখন সকাল সাড়ে সাতটার দিকে অন্য শ্রমিকরা কোথাও খোজাখুজি করে তাদের সঙ্গীদের পায়নি, তখন গুদামে খুজতে চাইলেও গুদামের প্রহরী তাদেরকে প্রবেশ করতে দেয়নি, যেটা শ্রমিকরা বলছে- আগে গুদাম ঘরে প্রবেশ করতে কখনোই বাধা দেয়া হতো না। এবং এর পক্ষে আরও বলা যায়- কোম্পানি কর্তৃপক্ষ সাংবাদিকদের অনুরোধ করেছিলো তারা যেন ভূমিকম্পকেই শ্রমিকদের মৃত্যুর কারণ হিসেবে লেখেন।
মজার বিষয় হলো, ঠিক এ খবর পত্রিকায় প্রকাশিত হওয়ার পরও এ ঘটনায় কোন তদন্ত কমিটি গঠিত হয়নি, এমনকি পরের দিন অর্থাৎ ৩১ জুলাই কয়েকটি পত্রিকা ফলোআপ সংবাদ করেছে, যে এ ঘটনায় থানায় কেউ কোন অভিযোগ করেনি, কোন মামলা হয়নি; কেবল থানায় একটি জিডি হয়েছে। কর্মরত শ্রমিকরা এতে হতবাক হয়েছেন। এমনকি রবিবার রাতেই ময়নাতদেন্তর পর লাশগুলো পরিবারের কাছে হস্তান্তর করা হলেও তাদেরকে কোন ক্ষতিপূরণ দিয়েছে বলে কোন সংবাদও প্রকাশ হয়নি। এবং সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, এ নিয়ে কেউ কোন কথা বলছে না, এমনকি শ্রমিক সংগঠনগুলোও নিরব ভূমিকা পালন করছে, যারা ব্যবস্থা নিবে সে প্রশাসনতো তারও আগে চুপ।
এত বড় একটা ঘটনা ঘটে গেল, পাঁচজন জ্যান্ত মানুষ লাশ হলো, অথচ কারোও এ নিয়ে মাথা ব্যথা নেই? সত্যিই যদি ভূমিকম্পেই তারা মারা গিয়ে থাকেন, তার জন্যও তো তদন্ত কমিটি গঠন করা আবশ্যক। সংশ্লিষ্ট কোম্পানী কোনভাবেই এ ঘটনার দায় এড়াতে পারে না, কোনভাবেই তারা এ ঘটনায় পার পেতে পারে না। শ্রমিক অধিকারের কথা বলা এখানে অর্থহীন। তবে এটাতো ঠিক কর্তৃপক্ষ তার কাজ নিরবিচ্ছিন্নভাবে চালিয়ে নিতে অন্তত তার শ্রমিকদের রাতে মাথা গোজার ঠাই দিবেন। যেখানে ৩০০ শ্রমিক কাজ করেন, শ্রমিকদের অভিযোগ এর মধ্যে কয়েকজনের থাকার মত বিচ্ছিন্নভাবে কয়েকটি টিনশেড ঘর আছে। যেগুলোতে একদিকে থাকার পরিবেশ নেই, অন্যদিকে সবার স্থান সংকুলানও হওয়ার মত নয়। বাধ্য হয়েই শ্রমিকরা ঝুঁকি নিয়ে বিভিন্নস্থানে রাত যাপন করতো, এমনকি সিমেন্টসহ অন্যান্য মাল রাখার গুদাম ঘরেও। কর্তৃপক্ষের দায়িত্বহীনতা এখানে স্পষ্ট এবং একে কোনভাবেই দুর্ঘটনা বলে উড়িয়ে দেয়া যাবে না।
বাংলাদেশের শ্রমিকদের প্রতি মালিকপক্ষের অবহেলা, দায়িত্বহীনতা সব ক্ষেত্রেই রয়েছে। শ্রমিকদের ন্যায্য মজুরী পাওনা নিয়েই তাদেরকে মাঠে নামতে হয়। শ্রমিকদের কাজের পরিবেশ নাই, থাকার নিরাপত্তা নাই, তাদের মজুরীও খুব কম। এবং প্রায়শই বিভিন্ন জায়গায় কাজ করতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়ে মারা যান শ্রমিকরা। বিশেষ করে গার্মেন্টস সেক্টরে বিভিন্ন সময়ে আগুনে অনেক শ্রমিক পুড়ে মারা যান। তাদের ক্ষতিপূরনও মালিকপক্ষ দায়সারা গোছের দেন, যেমন ২০১০ এর ২৫ ফেব্রুয়ারী গাজীপুরের একটি কারখানায় আগুন লেগে ২১ শ্রমিকের মৃত্যু হয়। ক্ষতিপুরণ হিসেবে তাদের পরিবারকে দেয়া হয় এক লক্ষ টাকা করে, এটা হয়তো টাকার অঙ্কে কম। কিন্তু এ ঘটনায় যেটা দেখাগেলো ক্ষতিপূরণ দিবে দূরে থাক কর্তৃপক্ষ নিজেদের দায়ই স্বীকার করেননি কেবল দুর্ঘটনা বলে দুঃখ প্রকাশ করেছেন।
মারা যাওয়া পাঁচজন শ্রমিক তিনটি পরিবারের- বাবা ও ছেলে, মা ও ভাগ্নে এবং আরেকজন। তাদের পরিবারগুলোর কথা ভাব যায়? যারা তাদেরকে অবলম্বন করে বেঁচে আছেন, তাদেরকে নিয়েই স্বপ্ন দেখেন। তাদের স্বপ্নগুলো হারিয়ে গেছে- এ শ্রমিকরা কারো স্বামী, কারো ভাই, কারো ছেলে আবার কারো প্রাণপ্রিয় বাবা। তাদের কি হবে? নিশ্চয়ই প্রত্যেকটি পরিবারের মাতম শুরু হয়ে গেছে। তাদের রোজা আর সামনের ঈদ এখন শুধুই হাহাকার। আর আমাদের মালিকপক্ষ আজীবন কেবল শ্রমিকদের ঠকিয়েই যাবে। শ্রমিকদের অর্থ নেই, বিত্ত নেই, আছে কেবল শ্রম দেয়ার ক্ষমতা- হাত, পা, শরীর। যা দিয়ে তারা কলুর বলদের মত খেটেই যান। কিছু হলে এসব মজলুম শ্রমিকদের পক্ষে কথা বলার কেউ নাই, কেউই নাই।

ট্যাগঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।