Mahfuzur Rahman Manik
ছাড় দেখে ছাড় নয়
জুলাই 7, 2015

Buy-sell-slideসময়টা রমজান এবং ঈদ অতি সন্নিকটে_ এটাই তো অফারের মোক্ষম সময়। অফার, ছাড়, ডিসকাউন্ট কিংবা বিশেষ সুবিধা যে যা-ই বলুক, তা দিতে কেউই পিছিয়ে নেই। অগ্রসরের তালিকা করলে অবশ্য মোবাইল ফোনের কথা আসবে। যদিও মোবাইল ফোন অপারেটর কোম্পানিগুলোতে সারাবছর নানা অফার লেগেই থাকে। সিমে অফার, সেটে অফার, রিচার্জে অফার, ইন্টারনেট প্যাকেজে অফার। মৌসুম অনুযায়ী অফারের ধরনেও পরিবর্তন হয়।
ঈদের সময় মানুষ বিশেষত পোশাক-আশাক কেনাকাটায় ব্যস্ত থাকে। কিন্তু মজার ব্যাপার হলো, এ সময় পোশাকে যত না ছাড় থাকে তার চেয়ে বেশি ছাড় থাকে অন্য জিনিসপত্রে। যেমন ফার্নিচার, ডিজিটাল পণ্যসামগ্রী, ফ্ল্যাট-অ্যাপার্টমেন্ট ইত্যাদিতে। এগুলোতে ছাড় দেওয়ার একটা কারণ হতে পারে, এ সময় এগুলোর প্রতি মানুষের দৃষ্টি তেমন থাকে না। অথচ পণ্যটির বিক্রি কমতে দেওয়া যায় না। তখন কোম্পানি অফার দিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে। আবার এখন যেসব পণ্যের চাহিদা বেশি সেগুলোতেও অফার থাকে, যাতে মানুষ বেশি ক্রয় করে।
তবে এতে লাভ যেমন কোম্পানির, তেমনি গ্রাহকেরও। গ্রাহক সুযোগ বুঝে তার প্রয়োজনের পণ্যটি হয়তো অপেক্ষাকৃত কম দামে কিনে রাখতে পারেন। অনেক গ্রাহক এ রকম সুযোগের সন্ধানে থাকেন। কিংবা সারাবছর অপেক্ষা করেন ছাড়ের জন্য। তার লাভবান হওয়ার সুযোগ বেশি থাকে। অবশ্য যারা কেবলই ছাড় দেখে প্রয়োজন না ভেবেই কেনেন বা বেশি বেশি কিনে থাকেন, তাদের ক্ষেত্রে অফার ফলদায়ক নাও হতে পারে। কারণ সবকিছুতে একটা ভারসাম্য রক্ষা দরকার।
সব সময় ছাড়, অফার, একটার সঙ্গে আরেকটা ফ্রি ইত্যাদি ভালো না-ও হতে পারে। অনেক সময় কোম্পানি তার পণ্যে ছাড় দিতে গিয়ে ভারসাম্য রক্ষার্থে মান খারাপ করে দিতে পারে। আবার কমদামি পণ্য খারাপ হলেও অনেক গ্রাহক টাকা বাঁচাতে তা কিনে প্রতারিত হতে পারেন। কোনটা ভালো কোনটা মন্দ তা বুঝে নেওয়ার দায়িত্ব মোটের ওপর গ্রাহকের। প্রাত্যহিক জীবনে প্রত্যেকেই অভিজ্ঞতাসম্পন্ন। তারপরও সবকিছুর একটা মাত্রা থাকে। কোনো অফার বা ছাড় নিশ্চয়ই পণ্যের মূল্যের সমপরিমাণ হবে না কিংবা তার অর্ধেক হওয়াও স্বাভাবিক নয়। একটার সঙ্গে ফ্রি হিসেবে তার চেয়ে বেশি কিছু পাওয়ার মধ্যে সন্দেহের যথেষ্ট কারণ থাকতে পারে। এসব দেখে কেনা ভালো।
অবশ্য আমরা জানি না ঠিক কত মানুষ ছাড় দেখে বিষয়টির প্রতি আকৃষ্ট হয়। মানুষের যেটা প্রয়োজন সেখানে ছাড় না থাকলেও এমনকি অনেক সময় বেশি দামেই কেনে। আবার প্রয়োজন না থাকলে অনেক ছাড় দেখেও কেউ নাও কিনতে পারে। আবার একই সঙ্গে সামর্থ্যের বিষয়টিও এড়ানোর মতো নয়। ১০০ মিলি কোনো পণ্য যিনি একসঙ্গে কেনেন তিনি ৫০০ মিলিতে বিশেষ ছাড় পেলেও কিনবেন বলে মনে হয় না।offer
সবকিছুই ব্যক্তির পছন্দের সঙ্গে জড়িত। কেউ হয়তো ছাড় দেখলেই তা থেকে ১০ হাত দূরে থাকতে চেষ্টা করেন। কেউ আবার তা লুফে নেওয়ার জন্য তৈরি থাকেন। ছাড়ের অফারগুলো এক ধরনের বিজ্ঞাপন। মানুষের সামনে বারবার একই জিনিস দেখানো হলে তার প্রতি কেউ আকৃষ্ট হতেও পারে। সে ক্ষেত্রেও বিচার্য বিষয় হওয়া উচিত প্রয়োজন। কেউ যদি আপনাকে প্রয়োজন বোঝাতে পারে, পণ্যের মানের গ্যারান্টি দিতে পারে আর অফারও সে রকম হয়; তা আপনি গ্রহণ করতেই পারেন।

ট্যাগঃ , ,

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।