Mahfuzur Rahman Manik
'মোদি'ফাইড যোগব্যায়াম

Modi-Yogaভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যোগব্যায়াম এখন আলোচনায়। ২৮ মে তিনি টুইট করেছেন, লেট'স ওয়ার্ক টুগেদার অ্যান্ড মেক ফার্স্ট এভার ইন্টারন্যাশনাল ডে অব ইয়োগা অ্যা সাকসেস। আই রিকোয়েস্ট পিপল ফ্রম অল ওয়াকস অব লাইফ টু অ্যাক্টিভলি পার্টিসিপেট। অর্থাৎ, আসুন সবাই মিলে একত্রে কাজ করি এবং প্রথম আন্তর্জাতিক যোগব্যায়াম দিবস সার্থক করে তুলি। এজন্য সব বয়সের মানুষকে সক্রিয় অংশগ্রহণের জন্য অনুরোধ করছি।

ইন্টারনেটে মোদির এই যোগব্যায়াম রহস্য খুঁজতে গিয়ে তার ব্যক্তিগত ওয়েবসাইটে হাজির। একেবারে তার মুখ থেকেই শোনা গেল সে কাহিনী। না, গুগল প্লাসের ভিডিওটি ইউটিউবে তার প্রধানমন্ত্রী হওয়ার অনেক আগেই আপলোড করা। নরেন্দ্রমোদি ডট ইন নামে তার ওয়েবসাইটে তা পোস্ট আকারে প্রকাশ হওয়ার সময়ও খুব কাছাকাছি; ৩১ আগস্ট ২০১২। ভূমিকা আকারে যেখানে বলা হয়েছে_ ভারতের প্রথম রাজনীতিক হিসেবে গুগল প্লাস হ্যাংআউট ব্যবহারকারী নরেন্দ্র মোদি তার ব্যক্তিগত ও বিভিন্ন বিষয়ে দর্শকদের সঙ্গে কথা বলেছেন। কাতার থেকে মনোজ কেশেরওয়ানি নামে একজন প্রশ্ন করেছেন_ দিনে আপনি কত ঘণ্টা ঘুমান? উত্তরে মোদি বলেছেন, চিকিৎসকরা আমাকে ৫-৬ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দিয়েছেন। কিন্তু কাজের জন্য সাড়ে তিন থেকে চার ঘণ্টার বেশি ঘুমানো আমার পক্ষে সম্ভব হয় না। তবে আমার খুব ভালো ঘুম হয়। বিছানায় যেতে ৩০ সেকেন্ড আর ঘুম আসতে সময় লাগে ৩০ সেকেন্ড। এর মধ্য দিয়েই আমি সকাল থেকে রাত অবধি ভালোভাবেই কাজ করতে পারি। মোদি বলেছেন, তবে এর পেছনের কারণটা কিন্তু যোগব্যায়াম, যা আমি প্রতিদিন করি। তিনি অবশ্য হিন্দিতেই সব কথা বলেছেন। ভিডিওতে তার ইংরেজি সাব-টাইটেল দেওয়া আছে।
সেই নরেন্দ্র মোদি যখন রাষ্ট্রীয় ক্ষমতায় তখন এই যোগব্যায়ামকে প্রমোট করবেন, তা অস্বাভাবিক নয়। এমনকি এ দিয়ে যে তিনি বিশ্বরেকর্ড করবেন সে পরিকল্পনাও করা হয়েছে ২১ জুনের আন্তর্জাতিক ইয়োগা দিবসে। টুইটারে তিনি কেবল আহ্বানই জানাননি । সংবাদমাধ্যম বলছে, প্রধানমন্ত্রীর নেতৃত্বে যোগব্যায়ামের একটি গণঅধিবেশনে যোগ দিতে ইতিমধ্যে তিনি জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের চিঠিও দিয়েছেন। ভারতের সংবাদমাধ্যম সূত্রে আরও জানা গেল, ২১ জুন রাজপথজুড়ে ৩৫ মিনিটের আসরে ১৫টি যোগাসন করে দেখাবেন মোদি। তার সঙ্গে শামিল হবেন ৪৫ হাজার ছাত্রছাত্রী, সরকারি কর্মী, সেনা জওয়ান, আমলা, মন্ত্রী, নেতা ও সাংসদরা। থাকবেন কারিনা কাপূর, শিল্পা শেঠি, সোনম কাপূরের মতো তারকারাও। এজন্য এমনকি ভারত সরকারের তরফ থেকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের কাছে নাকি আবেদনও জানানো হয়েছে। বোঝাই যাচ্ছে নরেন্দ্র মোদি ভালোভাবেই নেমেছেন। যোগব্যায়ামকে আন্তর্জাতিক অঙ্গনে ছড়িয়ে দিতে তিনি বদ্ধপরিকর। সে কথাও টুইটারে তিনি বলেছেন।
Modi-tweetনরেন্দ্র মোদির ২১ জুনের যোগব্যায়ামের আয়োজন নিয়ে যদিও ভারতের কংগ্রেসসহ অনেকেই সমালোচনা করেছে। কংগ্রেস বলছে এটা মোদির ফটো অপ। সেদেশের ইসলামিস্টদের তরফ থেকেও এর বিরোধীতা রয়েছে। যদিও যোগব্যায়াম ভারতে রাষ্ট্রীয়ভাবে জনপ্রিয় করতে মোদির মন্ত্রিসভায় একজন যোগব্যায়াম বিষয়ক মন্ত্রীও রয়েছেন। তারপরও , নরেন্দ্র মোদি যখন বিশ্বের অন্যতম ক্ষমতাধর, যখন তিনি সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের প্রধানমন্ত্রী, তখন তাকে জনপ্রিয় করতে সব ব্যবস্থা করার ক্ষমতা রাখেন। যেখানে জাতিসংঘ মোদির ২১ জুনের আয়োজনকে সমর্থন দিয়েছে সেখানে এটা বলাই যায়, যোগব্যায়াম এখন মোদিময়।
ট্যাগঃ , , ,

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।