Mahfuzur Rahman Manik
মানি ছাড়া মানিব্যাগ!

Moneybagনিত্যদিনের সঙ্গী মানিব্যাগে অনেকের এখন তেমন টাকা থাকে না। এমন নয় যে বেশি টাকার লেনদেন হয় না। এমনও নয় যে অনেক টাকা নেই। তারপরও টাকার থলে মানিব্যাগটা যে দিনে দিনে টাকার বদলে বরং অন্যান্য বস্তু বাহনের উপকরণ হয়ে উঠেছে তা ২৭ এপ্রিল প্রকাশিত বিবিসি টেকনোলজির 'স্মার্ট কার্ড ইজ ওয়ালেট রিপ্লেসমেন্ট' প্রতিবেদনটি দেখে মনে হওয়াই স্বাভাবিক। এখন কারও মানিব্যাগে টাকা আছে কি নেই তার চেয়েও বড় প্রশ্ন বোধ হয় ক্রেডিট কার্ড আছে কি-না। একই সঙ্গে বলা যায় মোবাইল আছে কি-না। কারণ অনেকের মানিব্যাগের টাকা যে এখন ভাগাভাগি হয়ে ব্যাংক ও মোবাইলে থেকে যায়।
মানিব্যাগে টাকা রাখার প্রয়োজন হয় বিশেষত নগদ লেনদেনে। ব্যাংকে যারা লেনদেন করেন আগে তাদের একসঙ্গে অনেক টাকা উঠিয়ে রাখতে হতো। ব্যাংকে লাইনে দাঁড়িয়ে চেক দিয়ে বারবার টাকা উঠানো অনেকের পক্ষেই অসম্ভব। এরকম ঝামেলা এড়াতে ব্যাংকগুলো যখন এটিএম বুথ স্থাপন করে গ্রাহকের হাতে ক্রেডিট কার্ড ধরিয়ে দিচ্ছে; যখন মোটামুটি ছোট অঙ্কের টাকাও সহজে বুথ থেকে তোলা যাচ্ছে; যখন এটিএম বুথ গ্রাহকের নাগালের মধ্যেই থাকছে; এমনকি যখন ক্রেডিট কার্ড দিয়েই প্রয়োজনীয় জিনিস কেনা যাচ্ছে, তখন আর মানিব্যাগে টাকা নিয়ে ঘোরার প্রয়োজন পড়ে না। মোবাইল ব্যাংকিংয়ের জন্যও একই কথা। মোবাইলের সঙ্গে সঙ্গে যখন মোবাইল ব্যাংকিংও মানুষের নাগালের মধ্যে এলো, এর মাধ্যমে যখন মোবাইলে টাকা রেখে যে কোনো জায়গা থেকে উঠানোসহ নানা পণ্যও কেনা যাচ্ছে, তখনও অন্তত টাকার জন্য মানিব্যাগের প্রয়োজন পড়ছে না। বাস্তবে একদিকে মানিব্যাগে টাকা রাখা ঝুঁকিপূর্ণ, একই সঙ্গে তা বহন করাও এক ধরনের বিড়ম্বনার। মানিব্যাগে টাকা থাকলে ছিনতাইকারীর কবলে পড়ে তা খোয়ানো কিংবা যে কোনো সময় হারানোর শঙ্কা থাকে। এদিক থেকেও অন্তত ব্যাংকে বা মোবাইলে টাকা থাকা অধিকতর নিরাপদ বৈকি।
ক্রেডিট কার্ড ব্যবহার এবং এর মাধ্যমে লেনদেন উন্নত বিশ্বের হয়তো নিয়মিত বিষয়। আমাদের দেশে অবশ্য তা এখনও বলা চলে শহরে প্রযোজ্য। গ্রামে যেমন এটিএম বুথ পাওয়া অসম্ভব তেমনি ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেনও সহজ নয়। যদিও সেখানে মোবাইল ব্যাংকিংয়ের প্রসার ঘটছে এবং ব্যাংকগুলো হয়তো গ্রামের বড় বড় বাজারে এটিএম বুথ স্থাপনের চিন্তা করতে পারে। তবে এটা ঠিক, গ্রামে অনেক টাকা নিয়ে হাঁটা অন্তত শহরের তুলনায় নিরাপদ। Mobile-banking
ক্রেডিট কার্ড কিংবা মোবাইল ব্যাংকিং সবই প্রযুক্তির ফল। মানুষের জীবন সহজ করতে দিন দিন প্রযুক্তিগত আরও উন্নতি হবে; একই সঙ্গে মানুষের জীবনযাত্রায়ও পরিবর্তন আসবে_ তা বলাই যায়। তবে এটা ঠিক, মানিব্যাগ কিন্তু মানুষ এখনও ব্যবহার করে এবং এর ব্যবহারের প্রয়োজন এখনও ফুরিয়ে যায়নি। শহরের বড় বড় সুপারশপসহ অনেক দোকানেই হয়তো ক্রেডিট কার্ডের মাধ্যমে পণ্য কেনা যাচ্ছে, হয়তো এর মাধ্যমে অনলাইনে টাকা পরিশোধ করলে কাঙ্ক্ষিত বস্তু আপনার দরজায় চলে আসছে। এমনকি কোনো কোনো বাসে ভাড়াটাও ক্রেডিট কার্ডে দেওয়া যাচ্ছে। তারপরও কিন্তু মানিব্যাগে নগদ টাকা থাকছেই। রিকশা ভাড়াসহ খুচরা কাজে কিন্তু নগদ টাকাই সম্বল। সেখানে মোবাইল ব্যাংকিং অচল, ক্রেডিট কার্ড অসহায়। তবে হ্যাঁ, মানিব্যাগে টাকার অঙ্ক কমে আসছে। তা কমতে কমতে যে পর্যায়েই যাক না কেন, এই ক্রেডিট কার্ডটা রাখতেই মানিব্যাগের প্রয়োজন আছে। ক্রেডিট কার্ড-ই যখন 'টাকা' তখন নগদ অনেক টাকা না থাকলেই-বা কি, মানিব্যাগ মানিব্যাগই।

ট্যাগঃ , , , , , , ,

One comment on “মানি ছাড়া মানিব্যাগ!”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।